ফরিদগঞ্জে সড়কের গাছ কেটে সাবাড়, প্রশাসন থেকে নেই পদক্ষেপ

অর্থনীতি আন্তর্জাতিক কচুয়া উপজেলা চাঁদপুর চাঁদপুর সদর উপজেলা চাঁদপুরের চাঁদ জাতীয় তথ্য প্রযুক্তি ফরিদগঞ্জ উপজেলা বিনোদন মতলব উত্তর উপজেলা মতলব দক্ষিণ উপজেলা শাহরাস্তি উপজেলা শিক্ষা হাইমচর উপজেলা হাজীগঞ্জ উপজেলা

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গাজীপুর-ধানুয়া সড়কের দুপাশে থাকা প্রায় শতাধিক তালগাছ কেটে সাবাড় করেছে দূর্বত্তরা। সরকারের তাল গাছ রক্ষায় বিশেষ পদক্ষেপ থাকলেও যে যার ইচ্ছে মতো তালগাছ গুলো কেটে নিলেও প্রশাসনের পক্ষ থেকে কোন ধরণের পদক্ষেপ নেওয়া হয়নি।

২১ ফেব্রুয়ারি রোববার সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার পূর্ব ধানুয়ায় ধানুয়া–গাজীপুর এলজিইডি সড়কের দু’পাশ থেকে তালগাছ গুলো কেটে নিচ্ছে স্থানীয় ভুট্টো নামের এক ব্যক্তি।

স্থানীয়রা জানায়, একই স্থানে ৭টি তালগাছের মধ্যে ৪টি একদিনেই কাটে পেলেছে ভূট্রু। শুক্র, শনি ও রবিবার সরকারি ছুটি থাকায় এ সুযোগ কাজে লাগিয়ে কোন ধরনের অনুমতি ছাড়া তাল গাছগুলো কাটা হচ্ছে।

তালগাছ কাটার অনুমতি নেয়ার বিষয়ে জানতে চাইলে ভুট্টো জানায়, ইউপি চেয়ারম্যান দেখে গেছেন এবং বলেছেন, রাস্তার কাজের প্রয়োজনেই তালগাছ গুলো কাটছি।

ভুট্টোর চাচা মোঃ কবির মাস্টার জানান, এলজিইডির ঠিকাদার জাহাঙ্গীর ও ইউপি চেয়ারম্যান রাস্তার প্রয়োজনে আমাদের ঝুঁকিপূর্ণ তালগাছগুলো কাটতে বলছেন তাই কাটছি।

তালগাছ কাটার বিষয়ে এলাকার সচেতন লোকজন বলেন, তালগাছ রক্ষায় উপজেলা প্রশাসনের জরুরী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।
এ বিষয়ে ইউপি চেয়ারম্যান সোহেল চৌধুরী অস্বীকার করে জানান, কোন তালগাছ কাটার অনুমতি আমি কাউকে দেইনি। তিনি আরো বলেন, পরিবেশের জন্য তালগাছ রক্ষা করা আমাদের দায়িত্ব। এখনি খোঁজ নিয়ে তালগাছ কাটা বন্ধ করতে বলবো।

এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত প্রকৌশলী এস এম রাশেদুর রহমান জানান, এলজিইডি সড়কের গাছ হলে অনুমতি ছাড়া কর্তণের জন্য কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরী জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় তালগাছ রক্ষা করা ও রোপন অতীব জরুরী, তাই আমাদের সকলকে এ বিষয়ে সচেতন হতে হবে। যারা তাল গাছ কাটছে তাদের বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা প্রকৌশল দপ্তরকে বলবো।

প্রতিবেদক:শিমুল হাছান, ২১ ফেব্রুয়ারি ২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *