৪৯ দিন পর চাঁদপুর থেকে ছাড়ল ৩০ লঞ্চ

চাঁদপুর জাতীয় বিশেষ

Sharing is caring!

অনলাইন ডেস্ক: সারাদেশের ন্যায় চাঁদপুর-ঢাকা-নারায়নগঞ্জ এই ৩ রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। গত ১৪ এপ্রিল থেকে লঞ্চ চলাচল বন্ধ ছিলো। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২৪ মে সোমবার লঞ্চ চলাচল চালু হলে ৩ রুটে ছোট-বড় প্রায় ৩০টি লঞ্চ চলাচল শুরু হয়।

সরেজমিন ঘুরে ও খোঁজ নিয়ে জানা যায়, লঞ্চ চলাচলের প্রথম দিনই চাঁদপুর লঞ্চঘাটে যাত্রীদের উপচেপড়া ভিড় ছিলো। প্রত্যেক লঞ্চে যাত্রীদের আসন সীমিত রেখে ঢাকার উদ্দেশ্য এক ঘন্টা পর পর চাঁদপুর ঘাট ছাড়ে লঞ্চ। চাঁদপুর-ঢাকার মধ্যে ১৭টি বিলাস বহুল লঞ্চ চলাচল করে। এছাড়াও ঢাকা-নারায়গঞ্জের মধ্যে ১৩টি ছোট লঞ্চ রয়েছে বলে জানান বন্দর কর্মকর্তা।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণের কারণে গত ১৪ এপ্রিল থেকে ঢাকা-চাঁদপুর, চাঁদপুর-ঢাকার মধ্যে লঞ্চ চলাচল বন্ধ ছিলো।

বিধিনিষেধ শিথিল করে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২৪ মে সোমবার ভোর ৬টা থেকে পূর্বের সিডিউল অনুযায়ী চাঁদপুর থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রীবাহী লঞ্চ চলাচল শুরু হয়েছে।

চাঁদপুর বন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম বলেন, চাঁদপুর থেকে যথারীতি ভোর ৬টায় প্রথম ঢাকার উদ্দেশ্যে চাঁদপুর লঞ্চঘাট থেকে ছেড়ে যায়। এরপর পূর্বের সিডিউল অনুযায়ী সকল লঞ্চ যথারীতি স্বাস্থ্যবিধি মেনে চলাচল করছে। লঞ্চে একটি সিট খালি রেখে যাত্রীদের বসানো হচ্ছে। লঞ্চে প্রবেশের পূর্বে মাস্ক ও সিনিটাইজার ব্যবহার নিশ্চিত করা হচ্ছে।

চাঁদপুর লঞ্চঘাটের কয়েকজন যাত্রী বলেন, দীর্ঘদিন পর লঞ্চচালু হলো। লঞ্চ কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনেই লঞ্চে যাত্রী উঠাচ্ছে। ভাড়া নিয়ে আমাদের কোন অভিযোগ নেই। আমরা চাই লঞ্চ চলাচল সবসময় স্বাভাবিক থাকুক। গণপরিবহন চালু করায় আমাদের দুর্ভোগ কমেছে।

রফ রফ ও মিতালি লঞ্চের সুপারভাইজার মো. ইউসুফ আলী বেপারী বলেন, সরকারি নির্দেশনা মেনেই ঘাট থেকে লঞ্চ ছেড়ে যাচ্ছে। প্রত্যেক আসনে একটি খালি রেখে যাত্রী বসানো হচ্ছে। লঞ্চে প্রবেশ পথে আমাদের স্টাফ যাত্রীদের হ্যান্ড সেনিটাইজার দিয়ে লঞ্চে প্রবেশ নিশ্চিত করা হচ্ছে। কোন যাত্রীকে মাস্ক ছাড়া লঞ্চে উঠতে দেওয়া হয় না।

চাঁদপুর লঞ্চ মালিক প্রতিনিধি বিপ্লব সরকার বলেন, ভোর ৬টায় চাঁদপুর থেকে ঢাকার উদ্দেশ্যে লঞ্চ ছেড়ে গিয়েছে। চাঁদপুর-ঢাকার মধ্যে ১৭টি বিলাস বহুল লঞ্চ চলাচল করে। এছাড়াও ঢাকা-নারায়গঞ্জের মধ্যে রয়েছে ১৩টি ছোট লঞ্চ। সবগুলোই আগের সিডিউল অনুযায়ী চলবে।

চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজাহিদুল ইসলাম বলেন, দীর্ঘদিন পরে চাঁদপুর লঞ্চ ঘাট থেকে যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে গেছে। এছাড়া ঢাকা থেকে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলো চাঁদপুর ঘাটে আসছে। যাত্রীসেবা ও স্বাস্থবিধি নিশ্চিত করতে নৌ থানা পুলিশ ঘাটে অবস্থান করছে। সূত্র: চাঁদপুর টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *